এক্সট্রড ফেস (Extrude Face )
এক্সট্রুড ফেস করার নিয়ম নিচে বর্ণনা করা হলো-
Modify ⇒ Solid Editing Extrude ক্লিক করলে নির্দেশ আসবে -
Select Faces or [Undo Remove ]: কোনো এজ সিলেক্ট না করে ফেসের উপর সিলেক্ট করতে হবে নির্দেশ আসবে-
Specify height of extrusion or [ Path]: উচ্চতার মান লিখে এন্টার করলে নির্দেশনা আসবে-
Specify angle of taper for extrusion <0>: এ অবস্থায় এন্টার করলে ফেসটি এক্সট্রুড হয়ে বেড়ে যাবে।
মুভ ফেস ( Move Face )
মুভ ফেস করার নিয়ম নিচে বর্ণনা করা হলো-
Modify Solid Editing Move Face ক্লিক করলে নির্দেশ আসবে-
Select Faces or [ Undo Remove ] : ফেসের উপর সিলেক্ট করলে নির্দেশনা আসবে-
Specify a base point or displacement: দ্বিতীয় বেস পয়েন্ট দিলে ফেস মুভ করবে।
অফসেট করা (Offset Face)
ছিদ্র দুইটির ব্যাস সমান। অফসেট করে একটি ছিদ্র ছোটো করা যাবে। এ প্রক্রিয়ায় যে সকল পদ্ধতি অবলম্বন করা হয়েছে তা বর্ণনা করা হলো-
> View ⇒ Shade 2D wire frame ক্লিক করতে হবে।
> Modify Solid Editing Offset Face ক্লি করলে নির্দেশনা আসবে -
> Select Faces or [Undo / Remove ]: ফেস সিলেক্ট এর জন্য xy তলের সম্মুখভাগ ক্লিক করলে ফেসের সম্মুখভাগ এবং একটি হোল সিলেক্ট হবে। এখন Shift বোতাম চেপে ছবিটি বর্ডার ক্লিক করলে বস্তুটির ফেস ডি-সিলেক্ট হবে। কিন্তু হোলের সিলেকশন ঠিক থাকবে। এখন এন্টার করলে নির্দেশনা আসবে-
> Offset distance <0> অফসেট দুরত্ব দিয়ে এন্টার করলে হোলটি অফসেট হবে। (চিত্র নং-৭.২৫)
ট্যাপার করা (Taper Face)
> View Shade 2D wire frame ক্লিক করতে হবে।
> Modify → Solid Editing - Taper Face ক্লিক করলে নির্দেশ আসবে-
Select Faces or [Undo/Remove]: ছবিটির ডান সাইডে ফেসের উপর ক্লিক করে এন্টার করতে হবে। ট্যাপার অক্ষ ঠিক করতে হবে। প্রথমে ১নং এবং পরে ২ নং বিন্দু ক্লিক করা হলো। ট্যাপার অ্যাঙ্গেলের মান লিখে এন্টার করলে চিত্র এর মত ট্যাপারের কাজ সমাধা হবে।
রোটেট ফেস (Rotate Faces)
Modify Solid Editing Rotate Face ক্লিক করলে নির্দেশ আসবে-
Select Faces or [ Undo / Remove]: ফেস সিলেক্ট করে এন্টার করলে নির্দেশ আসবে-
Specify an axis point or [Axis by object/view/x axis/y axis/ z axis) <2 points>: 4 অবস্থায় এন্টার করলে পরবর্তী নির্দেশ আসবে-
Specify the origin of rotation <0,0,0>: ঘুরার বিন্দু দিয়ে এন্টার করলে পরবর্তী নির্দেশ আসবে- Specify a rotation angle of [ Reference]: কোণের মান লিখে এন্টার করা হলো। ফেস ঘুরে নতুন আকার ধারণ করবে।
ফেস ডিলেট করা (Delete Faces) :
Modify Solid Editing Delete Face ক্লিক করলে নির্দেশ আসবে-
Select Faces or [Undo / Remove ] : এখানে চ্যাম্ফার ফেসটি সিলেক্ট করে এন্টার করা হলো। সাথে সাথে চ্যাস্কার হয়ে যাবে।
ফেস কালার করা (Color Faces) :
Modify Solid Editing Color Faces ক্লিক করলে নির্দেশ আসবে-
Select Faces or [Undo / Remove ]: ফেসটি সিলেক্ট করে এন্টার করলে কালার ডায়লগ বক্স আসবে। পছন্দনীয় কালারটি বেছে নিয়ে OK করলে ফেসটি কালার প্রাপ্ত হবে।
ইম্প্রিন্ট করা (Imprint)
Imprint কমান্ড লিখে এন্টার করলে নির্দেশ আসবে-
Imprint/Sparate / Shell / Clean / Check / Undo / Exit
Select a 3D soild: থ্রিডি বস্তুটি সিলেক্ট করা হলো। নির্দেশ আসবে-
Select an object to imprint: যে বস্তুর ছাপ দিতে চান সেটি সিলেক্ট করলে নির্দেশ আসবে-
Delete the source object [Yes/No]
শেল তৈরি করা (Shell )
Modify Solid Editing Shell ক্লিক করলে নির্দেশ আসবে-
Select এ 3D solid: থ্রিডি বস্তুটি সিলেক্ট করা হলো। নির্দেশ আসবে-
Remove faces or [Undo/Add/All]: এন্টার করলে নির্দেশ আসবে -
Enter the shell offset distance: প্রয়োজনীয় অফসেট দূরত্ব দিয়ে এন্টার করলে সলিডের ভিতর শেল তৈরি হবে।
ক্লিন করা (Clean)
সঙ্গিত ৰঘুর একই ভলের উপর কোনো অনাকাঙ্ক্ষিত বন্ধু যেমন- ছাপ, এজ বা ভার্টেক্স থাকলে clean কমান্ডের মাধ্যমে ক্লিন করা যায়।
Modify Solid Editing Clean ক্লিক করলে নির্দেশ আসবে-
Select a 3D solid: থ্রিডি বস্তুটি সিলেক্ট করলে তা ক্লিন হয়ে যাবে।
সেপারেট করা (Separate):
থ্রি-ডি বস্তুকে স্লাইস করে দূরে সরিয়ে রেখে একটি বস্তু সিলেক্ট করলে অন্যটিও একসাথে সিলেক্ট হয়ে যায়। এরূপ দ্বৈত সিলেক্ট থেকে পরিত্রাণ পাওয়ার উপায় হলো separate কমান্ড প্রয়োগ করে আলাদা করা।
Modify Solid Editing Separate ক্লিক করলে নির্দেশ আসবে-
Select a 3d solid: থ্রিডি বস্তুটি সিলেক্ট করলে আলাদা হয়ে যাবে। এখন যে কোনো একটি বস্তুর উপর ক্লিক করে দেখুন। বস্তুগুলো আলাদা আলাদাভাবে সিলেক্ট হবে।
আরও দেখুন...